সাংবাদিক রোজিনাকে হেনস্তা, জেলায় জেলায় মানববন্ধন ও প্রতিবাদ

 

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঁচ ঘণ্টা আটকে রেখে হেনস্তা ও মামলার প্রতিবাদে দেশের বিভিন্ন জেলায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে।

মঙ্গলবার (১৮ মে) দিনের বিভিন্ন সময়ে এসব কর্মসূচি পালিত হয়।

সিলেট:

রোজিনা ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ জানিয়েছেন সিলেটের সাংবাদিকরা। দুপুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে তাৎক্ষণিক অবস্থান কর্মসূচি পালনের মাধ্যমে তারা এ ঘটনার প্রতিবাদ জানান। ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (ইমজা) সিলেট এ কর্মসূচির আয়োজন করে।

সুনামগঞ্জ:

রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে হেনস্তা এবং পরে তার বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদে মঙ্গলবার (১৮ মে) সুনামগঞ্জে মানববন্ধন হয়েছে। মানববন্ধনে বক্তারা অবিলম্বে রোজিনা ইসলামের মুক্তি চান। একই সঙ্গে তাকে যারা হেনস্তা করেছেন, তাদের বিচার চান।

 

রংপুর:

রোজিনা ইসলামকে হেনস্তা, শারীরিক নির্যাতন ও মিথ্যা মামলায় গ্রেফতারের ঘটনায় দুপুর ১টার দিকে রংপুর প্রেস ক্লাব চত্বরের সামনে প্রতিবাদ সমাবেশ করা হয়। সমাবেশ থেকে ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত এবং রোজিনার নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়। সমাবেশে রংপুরে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মী ও সাংবাদিক নেতারা অংশ নেন।

গাইবান্ধা:

রোজিনা ইসলামকে হেনস্তার প্রতিবাদ ও মুক্তির দাবিতে গাইবান্ধার আসাদুজ্জামান মার্কেটের সামনে বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত মানববন্ধন করা হয়। এতে প্রথম আলো বন্ধুসভার সদস্য ছাড়াও ব্যবসায়ী, শিক্ষক-শিক্ষার্থী, সংস্কৃতি ও সমাজকর্মী ও সাংবাদিকরা অংশ নেন।

নীলফামারী:

রোজিনা ইসলামকে হেনস্তা ও আটকে রেখে সাজানো মামলায় জড়ানোর প্রতিবাদে সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে নীলফামারী প্রেস ক্লাব ও জেলা সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি। বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু চত্বরে এ কর্মসূচি পালিত হয়।

পঞ্চগড়:

রোজিনা ইসলামকে হেনস্তাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তিসহ মিথ্যা মামলা প্রত্যাহার এবং নিঃশর্ত মুক্তির দাবিতে পঞ্চগড়ে মানববন্ধন করা হয়েছে। দুপুরে পঞ্চগড়-তেঁতুলিয়া মহাসড়কের সামনে পঞ্চগড় প্রেস ক্লাবের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কুড়িগ্রাম:

রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি ও নির্যাতনকারীদের গ্রেফতার এবং বিচার দাবিতে কুড়িগ্রামে মানববন্ধন করা হয়েছে। দুপুরে প্রেস ক্লাবের সামনে কুড়িগ্রাম-চিলমারী সড়কে মানববন্ধন করেন গণমাধ্যমকর্মীরা।

ঠাকুরগাঁও:

রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করে নিঃশর্ত মুক্তি ও নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন ঠাকুরগাঁওয়ের সাংবাদিক ও সচেতন নাগরিকরা। বিকেলে শহরের চৌরাস্তা মোড়ে এ কর্মসূচি পালন করা হয়। ঘণ্টাব্যাপী মানববন্ধনে জেলার সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেয়।

রাজশাহী:

রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে হেনস্তা এবং সাজানো মামলায় গ্রেফতারের প্রতিবাদে রাস্তায় নেমেছেন রাজশাহীর সাংবাদিকরা। বেলা ১১টার দিকে রোজিনা ইসলামের মুক্তির দাবিতে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধনের আয়োজন করা হয়। রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) আয়োজিত এ কর্মসূচিতে সাংবাদিক ছাড়াও রাজনৈতিক নেতৃবৃন্দ ও পেশাজীবীরা অংশ নেন।

বগুড়া:

রোজিনা ইসলামের ওপর হামলা, আটকে রেখে হেনস্তা করাসহ মিথ্যা মামলা দিয়ে কারাগারে পাঠানোর প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বগুড়া জেলা শাখা। দুপুরে শহরের সাতমাথায় এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করা হয়।

জয়পুরহাট:

রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতার পূর্বপরিকল্পিত বলে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জয়পুরহাট জেলা শাখা। বিকেলে সংগঠনের দফতর সম্পাদক সামিয়া আক্তার মিমির স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটি বলা হয়েছে। রোজিনা ইসলামকে গ্রেফতারের নিন্দা জানিয়ে মুক্তির দাবি জানান দলের নেতারা।

পাবনা:

রোজিনা ইসলামকে হেনস্তা করে মিথ্যা মামলা দিয়ে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানোর প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তির দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেছেন পাবনার গণমাধ্যমকর্মীরা। দুপুর আড়াইটার দিকে আব্দুল হামিদ সড়কের পাবনা প্রেস ক্লাবের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে শহরের বিভিন্ন সড়ক পদক্ষিণ করে ট্রাফিক মোড়ে প্রতিবাদ সমাবেশ করা হয়।

ময়মনসিংহ:

রোজিনা ইসলামকে সচিবালয়ে হেনস্তা ও পরবর্তীতে সাজানো মামলায় গ্রেফতারের প্রতিবাদ জানিয়েছেন ময়মনসিংহের সাংবাদিক নেতারা। বিকেলে ময়মনসিংহ প্রেস ক্লাব মিলনায়তনে এ ঘটনায় প্রতিবাদ সভার আয়োজন করে ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়ন (এমইউজে)।

নেত্রকোনা:

রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন করেছে নেত্রকোনা সাংবাদিক সমাজ। বেলা সাড়ে ১১টার দিকে জেলা প্রেস ক্লাবের সামনের সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

খুলনা:

রোজিনা ইসলামকে নির্যাতন ও হেনস্তায় জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার নেওয়ার দাবি জানিয়েছেন খুলনার সাংবাদিকরা। পাশাপাশি অবিলম্বে রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারেরও দাবি জানান তারা। বিকেলে খুলনা প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

যশোর:

রোজিনা ইসলামকে হেনস্তা ও মিথ্যা মামলায় কারাগারে পাঠানোর প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করেছেন যশোর সাংবাদিকদের সাত সংগঠনের নেতারা। কর্মসূচির মধ্যে রয়েছে রোজিনা ইসলামের মুক্তি ও হেনস্তাকারীদের শাস্তির দাবিতে বুধবার বেলা ১১টায় যশোর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ; বিক্ষোভ মিছিল নিয়ে শহর ঘুরে জেলা প্রশাসনের কার্যালয়ে স্মারকলিপি প্রদান। মঙ্গলবার দুপুর ২টায় যশোর প্রেস কাব মিলনায়তনে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

কুষ্টিয়া:

রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার এবং অবিলম্বে তার মুক্তির দাবি জানিয়েছে কুষ্টিয়ার সাংবাদিক সমাজ। বিকেল ৪টায় শহরের পাঁচ রাস্তার মোড়ে মানববন্ধন থেকে এ দাবি জানান সাংবাদিকরা।

বরিশাল:

রোজিনা ইসলামকে সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঁচ ঘণ্টা আটকে রেখে হেনস্তা ও মামলার প্রতিবাদে বরিশালে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন সাংবাদিকরা। বরিশাল রিপোর্টার্স ইউনিটির আয়োজনে দুপুরে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে মানবন্ধনের আয়োজন করা হয়।

পটুয়াখালী:

রোজিনা ইসলামকে আটকে রেখে মানসিক ও শারীরিক নির্যাতনের প্রতিবাদ এবং মুক্তির দাবিতে পটুয়াখালীতে মানববন্ধন হয়েছে। বিকেল ৫টায় প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

বরগুনা:

রোজিনা ইসলামকে হেনস্তা ও তার বিরুদ্ধে মামলার প্রতিবাদে বরগুনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। দুপুর ১২টায় বরগুনা প্রেস ক্লাবের উদ্যোগে প্রেস ক্লাব প্রাঙ্গণে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়। এতে বিভিন্ন গণমাধ্যমের কর্মীসহ নানা শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

লক্ষ্মীপুর:

রোজিনা ইসলামকে হেনস্তা ও আটকের প্রতিবাদ জানিয়ে এবং নিঃশর্ত মুক্তি চেয়ে লক্ষ্মীপুরে মানববন্ধন করা হয়েছে। বিকেল ৫টার দিকে লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সামনে প্রথম আলো বন্ধু সভা জেলা কমিটির উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

রাঙামাটি:

রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আটকে রেখে হয়রানি ও হেনস্তার প্রতিবাদে এবং দোষী কর্মকর্তা-কর্মচারীদের শাস্তির দাবিতে রাঙামাটিতে মানববন্ধন করেছেন গণমাধ্যমকর্মীরা। সকালে রাঙামাটি প্রেস ক্লাবের ব্যানারে সাংবাদিকরা একত্রিত হয়ে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন।

গাজীপুর:

রোজিনা ইমলামকে গ্রেফতারের ঘটনায় মুখে কালো মাস্ক পরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন শ্রীপুরের সাংবাদিকরা। বেলা ১১টায় ঘণ্টাব্যাপী মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা অবিলম্বে রোজিনা ইসলামের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানান।

টাঙ্গাইল:

রোজিনা ইসলামকে নির্যাতনের প্রতিবাদে টাঙ্গাইলে মানববন্ধন করা হয়েছে। এ সময় তার বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার ও দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়। দুপুরে প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন পালন করা হয়। এ সময় জেলার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়:

রোজিনা ইসলামকে হেনস্তা ও আটকের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাবিসাস)। অনতিবিলম্বে রোজিনা ইসলামের মুক্তির দাবি জানান সংগঠনটির নেতারা। মঙ্গলবার জাবিসাসের দফতর ও প্রকাশনা সম্পাদক ওসমান গণি রাসেল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ ও দাবি জানানো হয়।

 

 

 

আপনার মতামত প্রদান করুন
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের অন্যান্য