বাংলা ভাষাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হবে : নাদেল

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ৫২’র ভাষা শহীদদের স্মরণে জার্মান আওয়ামী লীগ আহ্বায়ক কমিটির উদ্যোগে ভার্চুয়াল সভা ও দোয়া মাহফিল গত ২৮শে ফেব্রুয়ারি রবিবার (জার্মান সময় সন্ধ্যা ৬টা ও বাংলাদেশ সময় রাত ১১টায়) সম্পন্ন হয়।

জার্মান আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক জয়নাল হক’র  সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক  নজরুল ইসলাম খালেদের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর পরিচালক  শফিউল আলম চৌধুরী নাদেল।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন কমান্ডার বাংলাদেশ মুক্তিযাদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ড বীর মুক্তিযাদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, নিউ ইয়র্ক স্টেট আওয়ামী লীগ যুক্তরাষ্ট্রের সাধারন সম্পাদক শাহীন আজমল, প্যাণেলিস্ট হিসেবে যুক্ত থেকে আরও বক্তব্য রাখেন যুক্তরাজ্য থেকে মকসুদ রাহমান, সেলিম আহমেদ, সামসাদুর রাহমান রাহিন, নাসির উদ্দিন, বাংলাদেশ থেকে নজরুল ইসলাম, তোয়াজিদুল হক তুহিন, গিয়াস উদ্দিন, যুক্তরাষ্ট্র থেকে হুমায়ুন আহমেদ চৌধুরী, কফিল চৌধুরী, জুনেদ আলি, অস্ট্রিয়া থেকে ফরহাদ জান্নাতুল, রানা বকত’ মজনু আজাদ, ইতালি থেকে কে এম লুকমান হুসেন,  সানি মোহাম্মদ, স্পেন থেকে আক্তার হুসেন, বেলজিয়াম থেকে বজলুর রসিদ বুলু, ফিনল্যান্ড থেকে হুমায়ুন কবির, ফ্রান্স থেকে সুনাম উদ্দিন খান, নুরুল আবেদিন, সুজাত আলি, ডেনমার্ক থেকে  মোহাম্মদ লিংকন মোল্লা, সাব্বির আহমেদ, সিংগাপুর থেকে উজ্জ্বল মিয়া, জার্মানি থেকে হাফিজুর রাহমান আলম, মাহফুজ ফারুক হাকিম টিটু, আব্দুল ওয়াদুদ, মানিক মিয়া, সাহাব খান, ফরহাদ উজ্জামান দিপু, এম এম রাসেল, এনামুল হক চৌধুরী, জয়নুল হক চৌধুরী, মালেক চৌধুরী প্রমূখ।

ভার্চুয়াল সভায় আলোচকবৃন্দ ৫২ এর  ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বাংলা ভাষাকে বিশ^ব্যাপী ছড়িয়ে দিতে হবে। ৫২ ভাষা আন্দোলনে মধ্য দিয়ে বাংলার স্বাধীনতার সূচনা ঘটে। ভাষা শহীদদের আত্মাহুতির জন্য ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ  নেতৃত্বে আমরা একটি পতাকা ও দেশ পেয়েছিলাম বলে উল্লেখ করেন। সভায় সকল প্যানেলিষ্ট বীর মুক্তিযোদ্ধাসহ সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। জার্মান আওয়ামীলীগের আহবায়ক কমিটির এ আয়োজনকে সবাই ধন্যবাদ জানিয়ে উক্ত ভার্চুয়াল সভার সভাপতি ও সঞ্চালকসহ আলোচক বৃন্দকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

 

আপনার মতামত প্রদান করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের অন্যান্য