ওজন কমালে ‘করোনা থেকে জীবন বাঁচবে’ ডায়াবেটিস রোগীদের


নিউজ ডেস্ক : নভেল করোনাভাইরাস নিয়ে যেসব ডায়াবেটিস (বিশেষ করে টাইপ-২ ডায়াবেটিস) রোগীরা চিন্তায় আছেন, তাদের ওজন কমানোর পরামর্শ দিয়েছেন বিখ্যাত ব্রিটিশ চিকিৎসক এবং টিভি প্রেজেন্টার মাইকেল মোসলে।

মোসলে ডেইলিমেইলে লিখেছেন, নারীদের চেয়ে পুরুষদের পেট কিংবা কোমরের দিকে সাধারণত বেশি চর্বি থাকে। এমন পুরুষেরা কভিড-১৯ রোগে অন্যদের থেকে দ্বিগুণ ঝুঁকিপূর্ণ। ওজন কমালে ডায়াবেটিস যেমন নিয়ন্ত্রণে থাকবে, তেমনি কভিড-১৯ রোগও ক্ষতি করতে পারবে না।

ওজন বেশি থাকলে ফুসফুসের কার্যক্ষমতা কমে যায়। পাশাপাশি রোগপ্রতিরোধক ব্যবস্থাও দুর্বল হয়ে পড়ে।

পেট-কোমরের অতিরিক্ত চর্বির সঙ্গে অনেক দীর্ঘস্থায়ী রোগের সম্পর্ক আছে। কিন্তু সেটি মারাত্মক আকার ধারণ করে কভিড-১৯ পজিটিভ হলে। যারা ডায়াবেটিসের প্রি-স্টেজে রয়েছেন, তাদেরও এই সমস্যা হতে পারে।

ব্লাড সুগার বেড়ে গেলে রক্তনালী ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে ডায়াবেটিস কিডনি এবং স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দেয়। কভিড-১৯ রোগ এই সমস্যা আরও জটিলতা সৃষ্টি করে। তখন রক্ত জমাট বাঁধে।

অতিরিক্ত ওজনের বিষয়ে ব্যাখ্যা দিতে গিয়ে ডা. মোসলে নিজের অভিজ্ঞতার কথা লিখেছেন। ২০১২ সালে সাধারণ চেকআপের সময় চিকিৎসকেরা তাকে জানান, তিনি টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকিতে!

‘আমার ওজন অতটা বেশি ছিল না। মধ্যবয়সী অনেক নারী-পুরুষের যেমন থাকে আর কী।’

মোসলে এরপর ৯ কেজি ওজন কমানোর পাশাপাশি কোমর ৪ ইঞ্চি চিকন করেন। এরপর তিনি ডায়াবেটিসের ঝুঁকি থেকে মুক্তি পান।

ইংল্যান্ডের শীর্ষস্থানীয় ডায়াবেটিস বিশেষজ্ঞ রয় টেইলর ওই সময় মোসলেকে জানান, ওজন কমানোর কারণেই তিনি টাইপ-২ ডায়াবেটিস থেকে মুক্তি পেয়েছেন।

কভিড-১৯ বিষয়েও টেইলরের মতামত একই, ‘প্রতিনিয়ত হাত ধুতে হবে। সামাজিক দূরত্ব মানতে হবে। এসবের পাশাপাশি বডি ফ্যাট অবশ্যই কমাতে হবে। নিয়ন্ত্রণে রাখতে হবে উচ্চ রক্তচাপ।’

‘পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ভিটামিন এবং তরল পদার্থ পান করলে কভিড-১৯ আপনার ক্ষতি করতে পারবে না।’

ওজন কমানোর জন্য মোসলের পরামর্শ এমন, ’১২ সপ্তাহে কমাতে চাইলে প্রতিদিন ৮০০ ক্যালরি করে কমাতে হবে। দীর্ঘ সময়ের পরিকল্পনা থাকলে সপ্তাহে দুদিন করে ব্যায়াম করতে হবে। অন্য কোনো ওষুধ গ্রহণ করলে চিকিৎসকের পরামর্শ নিয়ে তারপর ডায়েট এবং ব্যায়াম শুরু করতে হবে।’

আপনার মতামত প্রদান করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের অন্যান্য